অভিযোগকারীকে তথ্য পেতে থানায় যেতে হচ্ছে না আর

অভিযোগকারীকে তথ্য পেতে থানায় যেতে হচ্ছে না আর

রাজশাহী নগর পুলিশের অভিযানে আটক-৪৪

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী জেলা পুলিশের আট থানায় মামলা কিংবা অভিযোগ করলে অভিযোগকারীকে আর তথ্য পেতে থানায় যেতে হচ্ছে না। অভিযোগকারীর মোবাইলেই এসএমএস পাঠিয়ে অভিযোগের সর্বশেষ অবস্থা জানিয়ে দিচ্ছে পুলিশ।

আইনি সেবাগ্রহীতাদের হয়রানি কমাতে সম্প্রতি এই উদ্যোগ নিয়েছেন জেলার পুলিশ সুপার (এসপি) মো. শহিদুল্লাহ।

মামলা কিংবা অভিযোগই নয়, থানায় সাধারণ ডায়েরি (জিডি) সংক্রান্ত তথ্যও পাঠিয়ে দেওয়া হচ্ছে এসএমএস করে। প্রত্যেক থানার ডিউটি অফিসারের সরকারি মোবাইল থেকে এসএমএস পাঠানো হচ্ছে। এই পদ্ধতিতেই অভিযোগ, জিডি অথবা মামলার আবেদনকারীকে তার অভিযোগ সংক্রান্ত যাবতীয় তথ্য সরবরাহ করা হচ্ছে।

পুলিশের এসএমএস-এ অভিযোগকারী জানতে পারছেন সংশ্লিষ্ট তদন্তকারী কর্মকর্তার নাম ও মোবাইল নম্বর। তদন্ত কর্মকর্তা কোন দিন, কোন সময়ে অভিযোগের সরেজমিন তদন্তে যাবেন, সেটিও জানিয়ে দেওয়া হচ্ছে।

এ প্রসঙ্গে রাজশাহী জেলা পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত পুলিশ সুপার ইফতেখায়ের আলম বলেন, পুলিশের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে এসপি মো. শহিদুল্লাহ এই এসএমএস সেবা চালু করেছেন। এসএমএস সেবার মাধ্যমে সাধারণ মানুষ যেমন সব তথ্য জানতে পারছেন, তেমনি ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে তদন্ত কর্মকর্তারও একটা জবাবদিহিতা তৈরি হয়েছে। অভিযোগ নিয়ে গাফিলতি করার সুযোগ থাকছে না। মানুষ উপকৃত হচ্ছে।

তিনি আরও বলেন, এসএমএস সেবার মাধ্যমে অভিযোগকারীর দুর্ভোগ কমেছে। তাকে প্রত্যন্ত গ্রাম থেকে আর থানায় যাওয়ার প্রয়োজন পড়ছে না। এই মাধ্যমেই তিনি অভিযোগের তদন্ত কর্মকর্তার নাম ও মোবাইল নম্বর জানতে পারছেন। ফলে সহজেই তদন্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করতে পারছেন।

মতিহার বার্তা ডট কম: ০৭ সেপ্টেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply